চলতি মৌসুমে ৫৫ লাখ মুসল্লির ওমরাহ পালন

মুখোমুখি প্রতিদিন ডেস্কঃ  চলতি মৌসুমে  সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের ঘোষণা অনুযায়ী গত বছরের অক্টোবরে শুরু হওয়া ওমরাহ মৌসুমে এ পর্যন্ত ওমরাহ ও জিয়ারত আদায় করেছেন প্রায় সাড়ে পাঁচ মিলিয়ন বা ৫৫ লাখ মুসলিম।

সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের বিবৃতিতে জানা গেছে, ওমরাহ পালনার্থীদের সাপ্তাহিক সংযোজন সূচক অনুসারে সৌদি কর্তৃপক্ষ এখন পর্যন্ত ৫৮ লাখেরও বেশি ওমরাহ ভিসা ইস্যু করেছে। খবর সৌদি গেজেটের।

মূলত সৌদি আরব সরকার ভিশন ২০৩০-কে সামনে রেখে বিপুল পরিমাণ ওমরাহ পালনার্থীকে ভিসা দেওয়া ও তাদের সার্বিক সেবার সিদ্ধান্ত গ্রহণ করে। ২০২২ সালের মধ্যে বহির্রাষ্ট্র থেকে ওমরাহ পালনার্থীর সংখ্যা ১৫ মিলিয়ন ও ২০৩০ সালের ভেতর ৩০ মিলিয়নে উন্নীত করা তাদের প্রাথমিক লক্ষ্য। সে উদ্দেশে গত বছরের অক্টোবর থেকে অন্যবারের তুলনায় বেশি পরিমাণে ওমরার ভিসা দেওয়া হচ্ছে।

সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের বিবৃতিতে জানা গেছে, মোট ৫০ লাখ ৩১ হাজার ৭৯৯ ওমরাহ পালনার্থী সৌদিতে আগমন করেন। মক্কায় ওমরাহর যাবতীয় আমল শেষ করে তারা মদিনা মুনাওয়ারায় জিয়ারতের উদ্দেশ্যে গমন করেন। বর্তমানে ৪ লাখ ৫৬ হাজার ৯০৩ জন ওমরাহ পালনার্থী মক্কা-মদিনায় অবস্থান করছেন। মক্কায় আছেন ৩ লাখ ১৪ হাজার ৩০৫ জন মক্কাতে এবং এক লাখ ৪২ হাজার ৫৯৮ জন মদিনায় রয়েছেন।

তথ্য অনুসারে ৪৮ লাখ ৯৭ হাজার ১৪৮ জন বিমানযোগে এবং ৫ লাখ ২৫ হাজার ৩৩৫ সড়কপথে ও ৬৬ হাজার ২১৯ জন জলপথে সৌদি গমন করেছেন।

পরিসংখ্যানে দেখা গেছে, পাকিস্তান থেকে ১২ লাখ ৬৮ হাজার ৭৬৩ জন, ইন্দোনেশিয়া থেকে ৮ লাখ ১৭ হাজার ৪৩৪ জন, ভারত থেকে ৫ লাখ ৩৫ হাজার ৯৯০ জন, মিশর থেকে ৩ লাখ ২৭ হাজার ৪৩৪ জন, তুরস্ক থেকে ২ লাখ ৬৪ হাজার ৮১৫ জন, ইয়েমেন থেকে ২ লাখ ৫৩ হাজার ৬২৭ জন, মালয়েশিয়া থেকে ২ লাখ ৪৯ হাজার ৬৭১ জন, আলজেরিয়া থেকে ২ লাখ ৩৬ হাজার ৮২ জনে, জর্দান থেকে ১ লাখ ৫৭ হাজার ০৫ জনের ওমরার ভিসা ইস্যু হয়েছে। (গত পরিসংখ্যানে দেখা গেছে, বাংলাদেশ থেকে ৬৯ হাজার ৪৫ জন জনের ওমরার ভিসা ইস্যু হয়েছে। সম্প্রতি প্রকাশিত পরিসংখ্যানে বাংলাদেশের তথ্য উল্লেখ নেই।)

ওমরাহ পালনর্থীদের সেবায় দশ হাজার ৫৩৩ জনসৌদি কর্মী নিয়োজিত রয়েছেন। তাদের মধ্যে ৮ হাজার ৭২০ জন পুরুষ ও এক হাজার ৮১৩ জন নারী রয়েছেন।

Share Button

Comments

comments

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*