সৌদি বিমান হামলায় ইয়েমেনে নিহত শতাধিক

মুখোমুখি ডেস্ক: ইয়েমেনের একটি বন্দিশিবিরে সৌদি নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় শতাধিক ব্যক্তি নিহত হয়েছে ইন্টারন্যাশনাল কমিটি অব দ্য রেড ক্রস (আইসিআরসি)। তারা বলছে, রোববার ধামার শহরে ওই হামলার পর বেঁচে যাওয়া কমপক্ষে ৪০ জনকে চিকিৎসা দেয়া হচ্ছে। খবর বিবিসির।

স্থানীয়রা জানিয়েছে, তারা রাতের বেলায় অন্তত ছয়টি বিমান হামলার শব্দ শুনতে পেয়েছেন। ইয়েমেনের সরকারের সমর্থক হিসেবে পরিচিত সৌদি জোট অবশ্য বলছে, তাদের হামলায় একটি ড্রোন ও একটি মিসাইল সাইট ধ্বংস হয়েছে।

যদিও ইরান-সমর্থিত হুথি বিদ্রোহীরা বলছে, কারাগার হিসেবে ব্যবহৃত হওয়া একটি ভবনে ওই বিমান হামলা চালানো হয়েছে। আইসিআরসি জানিয়েছে, তাদের প্রতিনিধিরা এর আগে ওই বন্দিশিবিরটিতে গিয়েছিল।

ইয়েমেনে আইসিআরসি প্রতিনিধি দলের প্রধান ফ্রাঞ্জ রচেন্সস্টেইন বলেছেন, তারা ঘটনাস্থল থেকে মৃত ব্যক্তিদের দেহ সংগ্রহ করছেন। এছাড়া আরও জীবিত ব্যক্তি খুঁজে পাওয়ার সম্ভবনাও ‘খুবই কম’ বলেও বর্ণনা করেছেন তিনি।

২০১৫ সালে প্রেসিডেন্ট আব্দরাব্বু মানসুর হাদি ও তার মন্ত্রিসভাকে রাজধানী সানা ত্যাগ করতে বাধ্য করে হুথি বিদ্রোহীরা। ওই ঘটনার পর থেকেই দেশটিতে সরকারি বাহিনী ও হুথি বিদ্রোহীদের মধ্যে যুদ্ধ চলছে।

প্রেসিডেন্ট হাদির সমর্থনে জোট গঠন করে ইয়েমেনে বিদ্রোহীদের বিরুদ্ধে প্রায় প্রতিদিনই বিমান হামলা চালাচ্ছে সৌদি আরব। এর জবাবে মাঝে মধ্যে সৌদি আরবে মিসাইল ছোঁড়ে হুথি বিদ্রোহীরা।

Share Button

Comments

comments

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*